নিম্নতম মজুরি

শ্রমিকদের হাজিরা বোনাস বাড়ছে, নিম্নতম মজুরি বাস্তবায়ন হবে

বাংলাদেশ সর্বশেষ

শ্রমিকদের হাজিরা বোনাস বাড়ানো হচ্ছে এবং নিম্নতম মজুরি বাস্তবায়ন করা হবে। দেশের সব পোশাক কারখানার শ্রমিকদের হাজিরা বোনাস ২২৫ টাকা বৃদ্ধি পাবে, এবং আগামী অক্টোবরের মধ্যে সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর হবে। এছাড়া, ১০ অক্টোবরের মধ্যে কারখানা মালিকদের শ্রমিকদের সব বকেয়া মজুরি পরিশোধ করতে হবে। মালিকপক্ষ শ্রমিকদের ১৮ দফা দাবি বাস্তবায়নের ব্যাপারে সম্মত হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে সরকার, বিজিএমইএ এবং শ্রমিক সংগঠনের নেতাদের উপস্থিতিতে এ বিষয়ে যৌথ ঘোষণা দেওয়া হয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান এই ঘোষণা পড়েন। উপস্থিত ছিলেন অন্তর্বর্তী সরকারের শ্রম উপদেষ্টা, স্বরাষ্ট্র, শিল্প এবং মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা।

বৈঠক শেষে শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া আশা প্রকাশ করেন যে আগামীকাল থেকে সব পোশাক কারখানা সচল হবে।

বৈঠকে আরও সিদ্ধান্ত হয় যে, কোনো কারখানা ১০ অক্টোবরের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ করতে ব্যর্থ হলে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ঝুট ব্যবসায় স্থানীয় রাজনৈতিক প্রভাব ও চাঁদাবাজি বন্ধ করতে মনিটরিং ব্যবস্থা গড়ে তোলা হবে।

পূর্বে শ্রমিকদের বিরুদ্ধে হয়রানি ও রাজনৈতিক মামলাগুলো পর্যালোচনা করে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে নিষ্পত্তি করা হবে। মজুরি আন্দোলনে নিহত চার শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণও দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *